Home » শিল্প সাহিত্য ও সংস্কৃতি সংবাদ » ড. শাহনাজ পারভীনের জন্মদিন পালন

ড. শাহনাজ পারভীনের জন্মদিন পালন

Spread the love

মো. মোস্তাফিজুর রহমান : সাড়ম্বরে পালিত হয়েছে বিশিষ্ট কবি ও গবেষক ড. শাহনাজ পারভীনের জন্মদিন। আনুষ্ঠানিক ভাবে অগ্নিবীণার কেন্দ্রীয় সংসদ শনিবার বিকালে নিজস্ব কার্যালয়ে এ অনুষ্ঠান আয়োজন করে।এছাড়া কবির জন্মদিনে শুভেচছা জানিয়েছেন ভক্তবৃন্দরা।

বিদ্রোহী সাহিত্য পরিষদের আজীবন সদস্য ড. শাহনাজ পারভীন একজন সব্যসাচী লেখক। সাহিত্যের প্রায় প্রতিটি ক্ষেত্রেই তার রয়েছে বিনম্র বিচরণ। কবিতা, গল্প, উপন্যাস, গবেষণা, কলাম, কিশোর কবিতা, ছড়া, গান সব বিষয় নিয়েই তিনি বিরামহীন লিখে চলেছেন। নব্বই দশকের শক্তিমান এই কবি ১৯৬৮ সালের ৭মে ফরিদপুর জেলার কামার খালীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মো. বজলুর রহমান, মাতা সামসুন্নাহার ফুল এবং স্বামী মো. শফিকুল ইসলাম। তিনি দুই কন্যা ও এক পুত্র সন্তানের জননী।

কবি বর্তমানে তালবাড়ীয়া ডিগ্রি কলেজ, যশোরে অধ্যক্ষ হিসেবে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। তিনি অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদ, যশোর এর সম্মানিত সভাপতি এবং দ্যোতনা, নান্দনিক ধারার সাহিত্য কাগজ, যশোর ছড়াঘর: ছড়া সাহিত্যের কাগজ, যশোর এর সম্পাদক।

তাঁর বেশ কিছু উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে প্রদোষ বেলার চিৎকার (কাব্যগ্রন্থ)-২০০১; জলপ্রপাতের জীবন্তিকা (গল্পগ্রন্থ)-২০০৩; সুখপাখিদের হসপিটাল (উপন্যাস )-২০০৬; নতুন সূর্যের আগমনী গান (প্রবন্ধ গ্রন্থ)-২০০৭; নারী ও বৃক্ষের কাব্য (কাব্যগ্রন্থ)২০০৭; প্রেমের কবিতা (কাব্যগ্রন্থ)-২০০৮; অতল নৈঃশব্দ্য (কাব্যগ্রন্থ )-২০১০; ইসলামে নারী অধিকার ও অবস্থান (গবেষণা)২০১০ গবেষণা বিভাগ, ইসলামিক ফাউন্ডেশন, ঢাকা; মুক্তিযুদ্ধ কবিতা ও কথাশিল্প (প্রবন্ধ) ২০১১ খ্রি.; স্বপ্ন শুধু উড়ালপঙ্খি (কিশোর কবিতা) ২০১১ খ্রি.; নির্বাচিত কবিতা (কাব্যগ্রন্থ) ২০১১ খ্রি.; শাহনাজ পারভীনের ত্রয়ী উপন্যাস (উপন্যাস) ২০১৩ খ্রি.; একাত্তরের আগুন সময় (গল্পগ্রন্থ) ২০১৭ খ্রি.; সামীপ্য সুধা (কাব্যগ্রন্থ)২০১৭ খ্রি.। সূর্য ও পৃথিবীর গান (গীতিগ্রন্থ) ২০১৮ খ্রি.। প্রোমিসড প্রফেট (মহাকাব্য) ২০১৯ খ্রি.; নীলনদের আাখ্যান (গবেষণা উপন্যাস)২০২০ খ্রি.; কবি গোলাম মোস্তফা: জীবন ও সাহিত্য (গবেষণা) ২০২০ খ্রি, ইসলামিক ফাউণ্ডেশন, ঢাকা। শিক্ষার নতুন দিগন্ত (প্রবন্ধ) ২০২১ খ্রি.; স্বপ্ন মেঘের সাগর বেলায় ( কিশোর উপন্যাস) ২০২১ খ্রি. ; বিভোর রাত্রিদিন (কাব্যগ্রন্থ) ২০২২; রুদ্ধদিনের শব্দসম্ভার ( মিশ্র রীতির সাহিত্য) ২০২২ খ্রি. এবং নাম্মীর বাসা (শিশুতোষ গল্প) ২০২২ উল্লেখযোগ্য।

ড.শাহনাজ পারভীন শিক্ষা ও গবেষণা সম্পাদক: বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)।

জীবন সদস্য: বাংলাদেশ লেখিকা সংঘ, ঢাকা; যশোর ইনস্টিউট পাবলিক লাইব্রেরী, যশোর; শিল্পকলা একাডেমী, যশোর; বাংলাদেশ মহিলা পরিষদ, যশোর জেলা শাখা; বিদ্রোহী সাহিত্য পরিষদ, যশোর।

কার্যনির্বাহী সদস্য, আর আর এফ, যশোর। উপদেষ্টা: প্রথম আলো বন্ধুসভা, যশোর জেলা শাখা, উপদেষ্টা: শেকড়, যশোর: উপদেষ্টা: বাচিক শিল্পী সংঘ, কেন্দ্রীয় সংসদ, যশোর। উপদেষ্টা: কৃষ্টিবন্ধন

যশোর জেলা শাখা, যশোর ও লেখক কেন্দ্র, যশোর। “প্রোমিসড প্রফেট” মহাকাব্যের কবি তাঁর সাহিত্য, সমাজ ও শিক্ষাক্ষেত্রে বিশেষ

অবদান রাখায় দেশ এবং দেশের বাইরে থেকে বিভিন্ন পুরষ্কার ও সম্মানে ভূষিত হয়েছেন।

বিদ্রোহী সাহিত্য পরিষদের পক্ষ থেকে তাঁর সুস্বাস্থ্য ও সুন্দর জীবনের প্রত্যাশা রইলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*