Home » শিল্প সাহিত্য ও সংস্কৃতি সংবাদ » না ফেরার দেশে বিএসপির সভাপতি অধ্যাপক সামসুজ্জামান

না ফেরার দেশে বিএসপির সভাপতি অধ্যাপক সামসুজ্জামান

Spread the love

মোস্তাফিজুর রহমান : যশোর সদর উপজেলার চুড়ামনকাঠি এলাকার সবার প্রিয় স্যার অধ্যাপক মো. সামসুজ্জামান চলে গেলেন না ফেরার দেশে। বিদ্রোহী সাহিত্য পরিষদের সভাপতি ও যশোর সদর উপজেলা কৃষক লীগের সভাপতি অধ্যাপক মো. সামসুজ্জামান মঙ্গলবার সন্ধ্যায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান। (ইন্না…রাজিউন)। বুধবার (৮ জুলাই) সকাল ১১টায় তার নামাজে জানাজা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।

 

পারিবারিক সূত্রে জানা গেছে, কবি সামসুজ্জামান শুক্রবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে আসেন। এসময় তার শরীরে অতিরিক্ত জ্বর থাকায় হাসপাতাল কর্তৃপক্ষ শুধুমাত্র করোনার নমুনা নেন এবং করোনা বিভাগে চিকিৎসার পরামর্শ দেন। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় ওই দিন ঢাকায় নিয়ে যাওয়া হয় এবং ঢাকার ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার সন্ধ্যায় তার মৃত্যু হয়েছে। তিনি করোনায় পজিটিভ ছিলেন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

বুধবার সকাল ১১টায় তার যশোর সদর উপজেলার ছাতিয়ানতলা গ্রামে মসজিদে জানাজা নামাজ শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে বলে জানিয়েছেন নিহতের ছোটভাই প্রফেসর মনিরুজ্জামান।

১৯৫১ সালের ২০ অক্টোবর যশোর সদর উপজেলার ছাতিয়ানতলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম এ পাস (বাংলা) করে কাজী নজরুল ইসলাম ডিগ্রি কলেজ অধ্যাপনা শুরু করেন। ২০১২ সালে তিনি অবসরে যান। তিনি মৃত্যুকালে দুই ছেলে মেয়ে, স্ত্রীসহ অসংখ্য আর্ত্মীয় স্বজন রেখে গেছেন।

মো. সামসুজ্জামান যশোর সদর উপজেলা শিক্ষক সমিতি ও জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি যশোর সদর উপজেলা কৃষক লীগের সভাপতির এবং বঙ্গবন্ধু সাংস্কৃতিক নিকেতনের সভাপতির দায়িত্ব পালন করছিলেন। এছাড়া তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। সবার প্রিয় স্যার অধ্যাপক মো. সামসুজ্জামানের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

 

অধ্যাপক মোঃ সামসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছে বিদ্রোহী সাহিত্য পরিষদ। বিবৃতিদাতারা হলেন, সহসভাপতি কাজী রকিবুল ইসলাম, আমির হোসেন মিলন, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না, সহসাধারণ সম্পাদক নূরজাহান আরা নীতি, সাংগঠনিক সম্পাদক রবিউল হাসনাত সজল, প্রকাশনা সম্পাদক আহমদ রাজু, অফিস সম্পাদক শরিফুল আলম, কোষাধ্যক্ষ আবুল হাসান তুহিন, নির্বাহী সদস্য আহমেদ মাহাবুব ফারুক, অ্যাড. মাহমুদা খানম, নাসির উদ্দিন, সোনিয়া সুলতানা চাঁপা।ও প্রতিষ্ঠাতা সভাপতি কবি পদ্মনাভ অধিকারী, প্রতিষ্ঠাতা সদস্য মধুসূদন অধিকারী,গৌরঙ্গ মিত্র অর্ণব, শ.ম. রেজাউল হক রাজু, সংগঠনের উপদেষ্টা ড. মুস্তাফিজুর রহমান, আবুল কালাম আজাদ, আজীবন সদস্য অ্যাড. শেখ তাজ হোসেন তাজু, শহিদ জয়, আলমগীর কাইয়ুম, কে.এম. আনোয়ারুল ইসলাম, ড. শাহনাজ পারভীন, ডা. দেবকুমার মন্ডল, প্রভাষক রমজান আলী, মিজানুর রহমান মিজান, জগদীশ দাশ, কাজী শহিদুল ইসলাম শিহাব, ডা. জি.জি.এ. কাদরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*