Home » শিল্প সাহিত্য ও সংস্কৃতি সংবাদ » যশোরের কৃতি সন্তান ও জনপ্রিয় সাহিত্যিক নিমাই ভট্টাচার্য আর নেই

যশোরের কৃতি সন্তান ও জনপ্রিয় সাহিত্যিক নিমাই ভট্টাচার্য আর নেই

Spread the love

 

মোস্তাফিজুর রহমানঃ জনপ্রিয় কথাসাহিত্যিক নিমাই ভট্টাচার্য মারা গেছেন। বৃহস্পতিবার (২৫ জুন) কলকাতার নিজ বাসভবনে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

১৯৩১ সালের ১০ এপ্রিল নিমাই ভট্টাচার্য জন্মগ্রহণ করেন বাংলাদেশের যশোরে। যশোরের সম্মিলনী ইনস্টিটিউশনে ক্লাস নাইন পর্যন্ত পড়েছেন তিনি। দেশভাগের পর ১৯৪৮ সালে পিতার সাথে তিনি কলকাতায় চলে যান। সেখানে রিপন কলেজ থেকে আইএ ও বিএ পাস করেন। সাংবাদিকতা দিয়ে কর্মজীবন শুরু হলেও সাহিত্যচর্চায় নিজেকে মেলে ধরেছেন দারুণভাবে। প্রখ্যাত সাংবাদিকের পাশাপাশি হয়েছেন খ্যাতিমান লেখক।

১৯৬৩ সালে তার প্রথম লেখা প্রকাশিত হয় “অমৃত বাজার” পত্রিকায়। তার উপন্যাসের সংখ্যা ১৫০টিরও বেশি। ১৯৭২ সালে তার জনপ্রিয় উপন্যাস ‘মেমসাহেব’ চলচ্চিত্রে রূপ পায়। এই ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন উত্তম কুমার ও অপর্ণা সেন। নিমাই ভট্টাচার্যের উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে ‘মিনিবাস’, ‘মাতাল’, ‘ইনকিলাব’, ‘ব্যাচেলর’, ‘কেরানী’, ‘রাজধানী এক্সপ্রেস’, ‘অ্যাংলো ইন্ডিয়ান’, ‘ডার্লিং’, ‘ইউর অনার’, ‘ককটেল’, ‘পথের শেষে’, ‘অষ্টাদশী’, ‘ম্যারেজ রেজিস্ট্রার’, ‘পিয়াসা’, ‘নাচনী’ ।

বরেণ্য এই সাহিত্যিকের মৃত্যুতে বাংলা সাহিত্য এবং সংস্কৃতি মহলে শোকের ছায়া নেমে এসেছে। বিদ্রোহী সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক সামসুজ্জামান, সহ সভাপতি-১ কাজী রকিবুল ইসলাম, সহ সভাপতি-২ আমির হোসেন মিলন, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না, যুগ্ম সাধারণ সম্পাদক নূরজাহান আরা নীতি, সাংগঠনিক সম্পাদক রবিউল হাসনাত সজল, কোষাধ্যাক্ষ আবুল হাসান তুহিন, প্রকাশনা সম্পাদক আহমেদ রাজু, অফিস সম্পাদক শরিফুল আলম, নির্াহী সদস্য আহমেদ মাহবুব ফারুক, এ্যাড. মাহমুদা খানম, নাসির উদ্দিন, সোনালী আক্তার চাপা এবং প্রতিষ্ঠাতা সভাপতি কবি পদ্মনাভ অধিকারী নিমাই ভট্টাচার্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তাঁর আত্মার শান্তি কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*